Paperfly - Strongest home delivery network of Bangladesh
[বড় করে দেখতে ক্লিক করুন]

সমন্বিত রিটার্ন ম্যানেজমেন্ট - শুধুমাত্র পেপারফ্লাই

পেপারফ্লাই বাংলাদেশের বৃহত্তম হোম ডেলিভারি নেটওয়ার্ক। দেশের ৬৪টি জেলার সব কয়টি জেলা, উপজেলা, থানা এবং সমস্ত ইউনিয়নে আমরা পৌঁছে গিয়েছি। আমারা বাংলাদেশের প্রায় সমস্ত মানুষকে আমাদের ই-কমার্স হোম ডেলিভারি কভারেজের মধ্যে নিয়ে এসেছি। পেপারফ্লাই-এর কর্মপদ্ধতির মূল শক্তি আইটি অটোমেশন। তাই প্রতিষ্ঠার পর থেকেই আমরা আমাদের সিস্টেমে উদ্দেশ্যমূলক ও উদ্ভাবনী বৈশিষ্ট্যসমূহ অন্তর্ভুক্ত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছি, যাতে মার্চেন্টদের আরও উন্নত সেবা প্রদান এবং প্রতিদিনের লজিস্টিক সম্পর্কে আরো বিস্তারিত তথ্য সরবরাহ সম্ভব হয়।

স্মার্ট লগ

রিটার্ন প্যাকেজের ক্ষেত্রে ১০০% স্বচ্ছ ও পূর্ণাঙ্গ কল রেকর্ড।

বর্তমানে দেশের ই-কমার্স সেক্টর দ্রুত বিকাশোন্মুখ পর্যায়ে রয়েছে এবং আগামী কয়েক বছর এই খাতের জন্য হবে খুব গুরুত্বপূর্ণ সময়। এই সেক্টরের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে সামগ্রিক রিটার্ন ম্যানেজমেন্ট। কারণ ই-কমার্স লজিস্টিক প্রতিষ্ঠানগুলোর কেউ-ই সম্পূর্ণ রিটার্ন ম্যানেজমেন্ট ও এবং ট্র্যাকিং ভিজিবিলিটি সরবরাহ করে না। যা ছোট, মাঝারি বা বড় আকারের সমস্ত ই-কমার্স ব্যবসায়ীর জন্য চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বর্তমান ই-কমার্স লজিস্টিক প্রতিষ্ঠানগুলোর দেওয়া রিটার্ন ম্যানেজমেন্ট প্রক্রিয়ায় মার্চেন্টগণ যা থেকে বঞ্চিত হচ্ছেন-

  • ডেলিভারি সংস্থা গ্রাহকের সাথে সঠিকভাবে যোগাযোগ করেছে কিনা তা জানা বা ট্র্যাকিং রাখা,
  • এবং যদিও যোগাযোগ করছে কিন্তু প্রয়োজনে কতবার গ্রাহকদের যোগাযোগের চেষ্টা করেছে তা জানা (চুক্তি অনুসারে)
  • গ্রাহকের কাছে পৌঁছানোর পরের অভিজ্ঞতা ও গ্রাহকের প্রতিক্রিয়া কী ছিল তা জানা

এই সমস্ত বিষয়গুলোই যেকোন অনলাইন মার্চেন্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সবকিছু বিবেচনায় রেখেই পেপারফ্লাই এমন একটি রিটার্ন ম্যানেজমেন্ট ব্যবস্থা চালু করেছে, যেখানে রিটার্ন অর্ডারগুলো আরও স্বচ্ছ ও বিস্তারিতভাবে মার্চেন্টের নিকট উপস্থাপন করা হবে। যাতে সবকিছুর উপর মার্চেন্টের পূর্ণ নিয়ন্ত্রণ থাকে।

আমরা অত্যন্ত আনন্দ ও উৎসাহের সাথে ঘোষণা করছি যে আমরা একটি নতুন ফিচার বা বৈশিষ্ট্য নিয়ে এসেছি যার নাম “স্মার্ট লগ”। এর মাধ্যমে আমরা মার্চেন্টকে রিটার্ন অর্ডার সম্পর্কিত সকল তথ্য এবং ডেলিভারি কালিন অভিজ্ঞতা ও গ্রাহকের প্রতিক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানাতে পারবো।

‘স্মার্ট লগ’-এর সুবিধাসমূহ কি কি

সেবামানের উপর আরও নিয়ন্ত্রণের লক্ষ্যে আমরা ইন-অ্যাপ কল চালু করেছি। অনেক সময় অর্ডার রিটার্নের কারণ পরিষ্কারভাবে বোঝা যায় না। এতে গ্রাহক, মার্চেন্ট এবং লজিস্টিক পার্টনারের মধ্যে ভুল বোঝাবুঝি হওয়ার সম্ভাবনা দেখা দেয়। আমরা সমস্যাটির গোড়ায় গিয়ে বোঝার চেষ্টা করেছি এবং সেখান থেকেই একটি কার্যকর সমাধানের লক্ষ্যে এই পরিষেবাটি নিয়ে এসেছি।

নতুন এই পরিষেবাটি আমাদের বর্তমান ডেলিভারি অ্যাপ যেটা ইতোমধ্যে ডেলিভারি প্রক্রিয়ায় ব্যবহার হচ্ছে তার সাথে সংযুক্ত করা হয়েছে। এখন থেকে ‘স্মার্ট লগ’-এর মাধ্যমে গ্রাহক ও ডেলিভারি অফিসারের মধ্যকার প্রতিটি কলের রেকর্ড এবং ট্র্যাক রাখা হবে। এই পরিষেবাটির মাধ্যমে মার্চেন্ট যেকোন সময় পেপারফ্লাই এবং গ্রাহকের মধ্যকার প্রতিটি যোগাযোগের বিস্তারিত দেখতে পারবেন।

'স্মার্ট লগ' থেকে মার্চেন্ট যা যা পাচ্ছেন:

  • ডেলিভারি অ্যাটেম্পট রেকর্ড: কখন এবং কতবার ডেলিভারি অফিসার গ্রাহকের সাথে যোগাযোগ করেছেন
  • কল লগ রিভিউ: ডেলিভারি কলটির স্থিতিকাল এবং গ্রাহকের প্রতিক্রিয়া
  • কল রেকর্ডিং: ডেলিভারি অফিসার এবং গ্রাহকের মধ্যাকার কথোপকথন
  • পেপারফ্লাই প্যানেলে লগইন করার পরে, মার্চেন্ট রিপোর্টের অধীনে একটি "কল লগ" লিঙ্ক দেখতে পাবেন

এটি কিভাবে কাজ করবে?

  • কল অ্যাটেম্পট এর ক্ষেত্রে:
    • নির্দিষ্ট অর্ডারের জন্য দুটি আলাদা তারিখে সর্বনিম্ন ২টি কল করা হবে (যদি প্রথম কল ব্যর্থ হয়)।
    • মার্চেন্ট চাইলে কল করার তারিখ ঠিক করে দিতে পারেন। অন্যথায় এটি ২ দিন ধরে নেওয়া হবে।
  • কল ডিউরেশন এর ক্ষেত্রে:
    • একটি সফল কলের সর্বনিম্ন স্থিতিকাল ১০ সেকেন্ড হতে হবে।
    • মার্চেন্ট চাইলে এই স্থিতিকাল নির্ধারণ করে দিতে পারেন। অন্যথায় এটি ১০ সেকেন্ড ধরে নেওয়া হবে।
  • পরবর্তী কার্যক্রম বন্ধের ক্ষেত্রে:
    • প্রথম দুটি শর্ত পূরণ না করতে পারলে ডেলিভারি অফিসার পরবর্তী পদক্ষেপ নিতে পারবেন না।


[Click to enlarge]

Comprehensive Return Management - Only Paperfly

Paperfly is the largest home delivery network in Bangladesh with coverage in all 64 districts, all upazilas, all thanas and all unions. Our coverage serves almost entire population of Bangladesh for e-commerce home delivery. IT automation is a core element in Paperfly way of work, and since the inception we are working relentlessly to include purpose lead innovative features in to our system, to support our merchants better, by providing more in-depth information about their day to day logistics work.

Introducing SmartLog

The ecommerce sector is in a rapidly growing stage and next few years will be very vital for this industry. The biggest issue in this sector currently is the overall return management and none of the ecommerce logistics company offers a complete return management and tracking visibility, which is a common pain point for all small, medium and large ecommerce merchants.

In the current return process which are available in the e-commerce logistics, merchants are unable:
  • to locate or track if the delivery company has communicated to the customer properly,
  • when they have done it, how many times they have tried to communicate the customers (as per the service level agreement)
  • what was the correspondence with customers when they finally reach them etc.

All these points are very crucial for any online merchants and keeping this in mind, Paperfly has launched a comprehensive return management system, that will provide more control and transparency of the return orders.

We are very excited to share that from now on we have introduced a feature called “SmartLog”, which will provide more visibility about the return orders and the correspondence that took place between Paperfly and the customers, while trying to deliver their orders.

What are the Benefits of SmartLog ?

In need of more control over the quality, we have introduced the SmartLog service. Many of the times the return reasons are not clear and we see a potential misunderstanding between all three parties - customers, merchants and logistics partners. We have tried go down to the core and solve this problem effectively.

The service is incorporated with the Delivery App used for delivery process. Every delivery call by delivery officers to the customers will now be tracked and recorded by using this SmartLog service. With this service, merchant can now see all correspondence between Paperfly delivery team and the customer.

The service will help the merchants:

  • To get the Delivery attempt record: When and how many times a delivery officer communicated with the customer
  • To review the Call log: How the customer responded to the delivery call with call duration
  • To receive Call recording: What was the conversation between the delivery officer and customer merchant
  • After login to Paperfly panel, merchant will get a “Call Log” link under Reports.

How will it work ?

  • Visibility on Call Attempt :
    • Minimum 2 calls for a particular order in two individual dates (if first call is unsuccessful) 
    • Merchant can configure the number of dates for calling the customer. By default, it will be 2 days
  • Visibility on Call Duration :
    • A successful call needs to have a minimum duration of 10 seconds.
    • Merchant can configure the minimum duration for the conversation between a customer and a delivery officer. By default, it will be 10 seconds
  • Restrict the next Action :
    • Delivery Officers will not be able to take any action for an order if they don’t fulfill the first two conditions.