Paperfly - Strongest home delivery network of Bangladesh
Cashless Pay
[বড় করে দেখতে ক্লিক করুন]

ক্যাশলেস পে

সারা দেশ জুড়ে, ডোরস্টেপ ডেলিভেরিতে
ই-কমার্সকে আরও শক্তিশালী করতে

যদিও অনলাইন শপিং বা ই-কমার্সে গ্রাহকের সুবিধার জন্য সর্বোচ্চ চেষ্টা করা হয় তবুও বাংলাদেশের ই-কমার্স বাজারে অনলাইন অর্ডারের ৯৫% পেমেন্টই হয় ক্যাশ-অন-ডেলিভারি (সিওডি) এর মাধ্যমে। যেখানে গ্রাহক অনলাইনে অর্ডারকৃত পণ্য হাতে পাওয়ার পর প্রথমে সেটা নিজে সেটা যাচাই করেন, তারপর নগদ অর্থে পেমেন্ট সম্পন্ন করেন।

সাম্প্রতিককালে, কোভিড-১৯ মহামারী বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর অনলাইন কেনাকাটার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে, এমনকি নিত্য প্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রেও। এখন প্রত্যেকেই করোনাভাইরাস থেকে নিরাপদে থাকার বিষয়ে সতর্ক - নিজের এবং আরও বেশি পরিবারের সদস্যদের জন্য। এমন অবস্থায় ভোক্তার ক্রয় আচরণও পরিবর্তন হয়ে প্রয়োজনীয় জিনিসের মধ্যে সীমাবদ্ধ হয়েছে এবং কেনাকাটা বাইরে ঘোরার বদলে অনলাইন কেন্দ্রিক হয়েছে।

ভোক্তার এমন আচরণ ও প্রবণতা গভীর পর্যবেক্ষণের পর, দেশের সর্ববৃহৎ এবং প্রযুক্তিগতভাগে সর্বোন্নত লজিস্টিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান পেপারফ্লাই নিয়ে এসেছে “ক্যাশলেস পে” - দেশেরে ই-কমার্স ইন্ডাস্ট্রিতে স্পর্শবিহীন বা কন্টাক্টলেস পেমেন্ট-অন-ডেলিভারি পদ্ধতি। এই প্রযুক্তিগত উন্নয়ন অনলাইন ভোক্তা ও বাজারের সাথে সাথে ই-কমার্স মার্চেন্ট ও বিক্রেতাদের ব্যাপক উপকার সাধন করবে।

পেপারফ্লাই একটি প্রযুক্তি নির্ভর লজিস্টিক প্রতিষ্ঠান, যে সারাদেশজুড়ে ইউনিয়ন পর্যায়ে ডোরস্টেপ ডেলিভারি সার্ভিস এবং সেই সাথে ওয়্যারহাউস এবং ফুলফিলমেন্ট সার্ভিস প্রদান করে। ২০১৬ সালে কার্যক্রম শুরু করা পেপারফ্লাই বর্তমানে সর্ব বিস্তৃত ক্যাশ-অন-ডেলিভারি কভারেজ এবং থার্ড পার্টি হিসেবে সর্বোচ্চ ই-কমার্স ভলিউম পরিচালনা করছে।

স্পর্শবিহীন বা কন্টাক্টলেস পেমেন্ট-অন-ডেলিভারি পদ্ধতি - ক্যাশলেস পে এর মাধ্যমে এখন গ্রাহকগণ অনলাইনে ক্রয়কৃত পণ্য হাতে পাওয়ার পর ডেবিট/ক্রেডিট কার্ড বা মোবাইল ই-ওয়ালেটের মাধ্যমে পণ্যের পেমেন্ট করতে পারবেন। দারুণ এই সুরক্ষা ব্যবস্থাটি গ্রাহকগণ চাইলে এখই উপভোগ করতে পারেন।

অন্যদিকে, এই একই ক্যাশলেস পে, অনলাইন মার্কেটপ্লেস তথা মার্চেন্ট বা বিক্রেতাদের জন্য ‘ক্যাশ ফ্লো’ আরও দ্রুততর করার মাধ্যমে সহায়তা করবে। এতে মার্চেন্টকে পণ্যের দাম বুঝে পেতে গতানুগতিক ও সময়সাপেক্ষ পক্রিয়ার জন্য অপেক্ষা করতে হবে না। পেপারফ্লাই পরের দিন সরাসরি মার্চেন্টের অ্যাকাউন্টে অর্থ প্রেরণ করবে! যার মাধ্যমে সম্পূর্ণ অনলাইন দুনিয়ার ‘ক্যাশ ফ্লো’-কে আরও ফলপ্রসূ হবে এবং বিক্রেতাগণ অধিক বিনিয়োগে উৎসাহী হবেন।

কন্টাক্টলেস পেমেন্ট-এ কোন পিওএস মেশিনের প্রয়োজন হয় না। গ্রাহকগণ অত্যন্ত সুরক্ষিত কানেকশনের মাধ্যমে নিজের স্মার্টফোন থেকে স্বাচ্ছন্দ্যে পেমেন্ট করতে পারেন। ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখলে, পেপারফ্লাই এই সময়োপযোগী উদ্যোগটির মাধ্যমে প্রচলিত কার্ড ও মোবাইল ওয়ালেট-এ সীমাবদ্ধ না থেকে সকল ডিজিটাল পেমেন্ট সেবা প্রদানকারীকে অনলাইন গ্রাহকের দোরগোড়ায় নিয়ে এসেছে। এটি ইন্ডাস্ট্রিতে নতুন নতুন উদ্ভাবনী সমাধান নিয়ে আসার লক্ষ্যে আমরা যে নিরলস প্রচেষ্টা করে যাচ্ছি তার একটা উদাহরণ মাত্র, সামনে এমন আরও অনেক কিছুই আসবে।

[Click to enlarge]

Cashless Pay

at any doorstep delivery across Bangladesh
More power to the Ecommerce

While online shopping or e-commerce offers utmost convenience to the consumers, in Bangladesh e-commerce market, around 95% payments for online orders are made as cash-on-delivery (COD) basis. Through this practice, consumers after ordering online receives the product in hand, checks the product physically and then decides to make payment by cash.

Besides, since the global outbreak of COVID-19 pandemic, online ordering has become the most sought-after medium of shopping, even for the daily necessities. Everyone is deeply concerned about staying safe from the Corona virus – for themselves, more importantly for their family members. Buying behavior has shifted from random to necessities, shop-hopping to online shopping.

With a deep observation on such consumer behaviors and trends, Paperfly, country’s largest and technologically most advanced logistics service provider, brings in “Cashless Pay” - the contactless payment-on-delivery mechanism in the e-commerce industry of the country. This technological deployment empowers both online consumers, marketplaces as well as merchants or sellers in the e-commerce arena.

Paperfly is a technology driven logistics company who offers doorstep delivery services all around Bangladesh at union level, along with warehousing and fulfilment services. Starting operation back in February 2016, Paperfly now have the widest cash-on-delivery coverage and handle highest e-commerce volume in the country as a 3PL (3rd Party Logistics).

With Cashless Pay – the contactless payment-on-delivery by Paperfly, consumers are now able to make payments for their online purchases through debit/credit cards or mobile e-wallets after receiving the product in hand. This is an added safety facility that an online consumer can enjoy right away.

This same Cashless Pay, on the other hand, will facilitate the online marketplaces and merchants or sellers as well with faster cash flow. They would not have to wait long for receiving the delivered product price through traditional time-consuming process. As a result, Paperfly would disburse the amounts direct to merchants’ account on the very next day! This is going to make the cash flow of the entire online eco-system more efficient and hence, motivate the online sellers more to invest in products.

Cashless Pay solution is actually one step more than contactless as it doesn’t require a POS machine. Consumers are at the comfort of paying from their own smartphone’s browser through a highly secured connection. From another perspective, this perfectly timed initiative by Paperfly enables the digital payment service providers, not limited to the major cards and mobile wallets, to extend their reach to online consumers’ doorsteps. And as a part of their relentless efforts in bringing in innovative solutions to the industry, many more are yet to come.